আসছে নওতাপ ২৫ মে ২০২৪ থেকে ২ জুন ২০২৪ কি ঘটতে চলেছে পৃথিবীতে? - OLD BD Today Viral

এইমাত্র

ভাষা নির্ধারণ করুণ

বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

আসছে নওতাপ ২৫ মে ২০২৪ থেকে ২ জুন ২০২৪ কি ঘটতে চলেছে পৃথিবীতে?

NASA তার এক প্রকাশিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আগামী ২৫ মে থেকে শুরু হবে নওতাপ। এই সময় সূর্য তার অগ্নি রশ্মি ছড়াতে শুরু করযে পৃথিবীর বুকে। সূর্য প্রতি বছর যে সময় রোহিণী নক্ষত্রে অবস্থান করে, সেই সময়টায় পৃথিবী সবেচেয়ে বেশি উত্তপ্ত থাকে। আগামী ২৫ মে বাংলাদেশ সময় রাত ৩টা ১৬ মিনিটে সূর্য রোহিণী নক্ষত্রে প্রবেশ করবে।


solar storm

প্রতি বছরে ১৫ দিন রোহিণী নক্ষত্রে অবস্থান করে সূর্য। রোহিণী নক্ষত্রে সূর্যের এই অবস্থানের ১৫ দিন পৃথিবী সারা বছরের মধ্যে সবচেয়ে উষ্ণ থাকে। সূর্য রোহিণী নক্ষত্রে ১৫ দিন থাকলেও তার মধ্যে প্রথম ৯ দিনের গরম সবচেয়ে মারাত্মক আকার ধারণ করে। এই ৯ দিনকে নওতাপ বলা হয়। এই বছর নওতাপ চলবে আগামী ২৫ মে থেকে ২ জুন পর্যন্ত।


নওতাপের বৈজ্ঞানিক ব্যাখ্যা:

বৈদিক পঞ্জিকা অনুসারে প্রতি বছর বাংলা জ্যৈষ্ঠ্য মাসের গোড়াতেই শুরু হয় নওতাপ। প্রতি বছর এই সময় তাপমাত্রা থাকে সবচেয়ে বেশি। সূর্যের আগুনের তাপে জ্বলে পুড়ে যায় চারদিক। শুধু জ্যোতিষ গণনা অনুসারে নয়, নওতাপের বৈজ্ঞানিক ভিত্তিও রয়েছে।


Sun explosion

রোহিণী নক্ষত্রে সূর্যের অবস্থানকালের প্রথম নয় দিন সূর্য ও পৃথিবীর মধ্যে দূরত্ব সবচেয়ে কমে আসে। নিজের কক্ষপথে ঘুরতে ঘুরতে এই সময় পৃথিবীর উত্তর গোলার্ধ সূর্যের সবচেয়ে নিকটে চলে আসায় এই নয় দিন তীব্র গরম অনুভূত হয়। জ্যোতিষশাস্ত্রে এই নয় দিনকেই নওতাপ বলা হচ্ছে। এই সময় সূর্য কিরণ সরাসরি পৃথিবীর উত্তর গোলার্ধে এসে পড়ে।


এই সময় পানি বেশি করে খাবেন, দই, ডাব ও ঠান্ডা খাবার বেশি খেতে হবে এবং শীতল স্থানে থাকতে হবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

জনপ্রিয় পোস্টসমূহ

অনুসরণকারী