জিন জাতী যেখানে সর্বপ্রথম নবীজির কাছে ইসলাম গ্রহণ করেছিল - OLD BD Today Viral

এইমাত্র

ভাষা নির্ধারণ করুণ

মঙ্গলবার, জানুয়ারী ৩১, ২০২৩

জিন জাতী যেখানে সর্বপ্রথম নবীজির কাছে ইসলাম গ্রহণ করেছিল

first-conversion-of-jinn-to-islam


মসজিদুল হারাম থেকে প্রায় এক কিলোমিটার দক্ষিণ-পূর্ব দিকে নাখলা নামক স্থানে মসজিদুল জিনের অবস্থান। সেখানে মহানবী (সা.)-এর সঙ্গে জিনদের একটি দলের সঙ্গে সাক্ষাৎ হয়েছিল এবং তারা নবীজি (সা.)-এর প্রতি ঈমান এনেছিল।


মক্কার প্রাচীনতম কবরস্থান জান্নাতুল মুয়াল্লার ঠিক পাশেই এর অবস্থান। এটিকে মসজিদুল হারাসও বলা হয়। কেননা ‘হারাস’ অর্থ পাহারা দেওয়া। আর এই স্থান থেকে বহিরাগতদের গমনাগমন পাহারা দিত মক্কার অধিবাসীরা। মসজিদুল জিন মক্কার প্রাচীন মসজিদগুলোর একটি এবং বর্তমানে প্রতিবছর বিপুলসংখ্যক মুসল্লি রাসুলুল্লাহ (সা.)-এর স্মৃতিবিজড়িত এই মসজিদ পরিদর্শনে আসে।


মসজিদুল-জিন
জিন  মসজিদ, জিন জাতী যেখানে সর্বপ্রথম ইসলাম গ্রহণ করেছিল


প্রকৃতপক্ষে ১৭ শ খ্রিস্টাব্দে এখানে একটি আন্ডারগ্রাউন্ড মসজিদ নির্মাণ করা হয়। কিন্তু বর্তমান সৌদি রাজপরিবার এই মসজিদের আধুনিকায়ন করেন এবং এতে মিনার যুক্ত করা হয়েছে। এখন মসজিদটিতে আধুনিক সব সুযোগ-সুবিধা রয়েছে।


ঐতিহাসিকরা লেখেন তায়েফ থেকে ফেরার সময় মহানবী (সা.) নাখলা নামক স্থানে কয়েক দিন অবস্থান করেন। সেখানে আল্লাহ তাআলা জিনদের একটি দলকে তাঁর কাছে পাঠান। সুরা কাহফের ২৯-৩১ আয়াতে এবং সুরা জিনের প্রথম ১৫ আয়াতে তাদের কথা বলা হয়েছে। মানুষের ইসলামবিমুখতার বিপরীতে জিনদের ইসলাম গ্রহণের মাধ্যমে আল্লাহ তাঁর প্রিয় নবীকে সান্ত্বনা প্রদান করেন।

Masjidul-Jin


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

জনপ্রিয় পোস্টসমূহ

অনুসরণকারী